ভ্রমর কাহিনী
- মহিউদ্দিন মিয়া - কদম্ব নলিনী ০৯-০৫-২০২৪

সুরেতে সামিয়ানা , কি যে মধুর গুঞ্জন !
এক মুখে বহু সুর, যাচেও বহুজন ।

ভ্রমর সাজিয়া ঘুরে ফুল বাগিচায়
কখনো এই ফুল কখনো ঐ ফুল
মধু করিয়া আহরণ;
যাযাবর সে , এহেন বেলা যে কাটায় ।
ফুলেরা ভাবে ভ্রমর তুমি কত ভালো !
গুণগুণিয়ে গাও হে গান, মধুও কর আহরণ !
সুবাস ছড়াই তোমা তরে তাই
জ্বালিয়ে স্বীয় পুলকের আলো ।

মধু বেশী, সুবাসের বাহার
খুজে ভ্রমর কোন সে ফুলে,
যাচিয়া আগে সেই ফুলেরেই ভ্রমর
ভিড়ায় তাহার দলে !

কিছু বেলা গেলে কাটিয়া
যেইনা সেই ফুলেতে সুবাস আর মধু কমিয়া যায়,
ছাড়িয়া সেই ফুল ভ্রমর সে যে
নতুন কোন ফুলের দ্বারে বেড়ায় ।

খানিক পরে মোহ ভাঙ্গে ফুলের
ওহে !
ভ্রমর সে তো যাযাবর !
লুটিছে আমার সকল সুবাস
ভাগিয়াছে তাহার স্বার্থ হনন শেষে,
ইহাই যে তাহার কারবার ।

ফুল !
তাহার আজিকে সুবাসও নাই ! মধুও নাই !
ক্রন্দিয়া অগোচরে কয়েক লয় ভাবিয়া ,
চক্ষু আড়াল করিয়া বাগিচার
ফুল যে আহা !
মৃত্তিকায় পড়ে ঝরিয়া ।

উড়িয়া নাচিয়া ভ্রমর
যায় ফুলে ফুলে,
লীলা ! ভ্রমর যে আটকাইলো
মাকড়সার জালে !
প্রাণেতে বাঁচিবার কয়েক বৃথা চেষ্টা !
প্রাণটাই গেল ভ্রমরের স্বীয় ছলে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।